October 25, 2020
ফ্রিল্যান্সার

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং কি?

আউটসোর্সিং

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং এর উপর ধারাবাহিক টিউটোরিয়ালের প্রথম পর্বে আপনাদেরকে স্বাগতম। ইন্টারনেটের মাধ্যমে ফ্রিল্যান্সিং সাম্প্রতিক সময়ে লাখ লাখ বেকারের কর্মসংস্থানের জন্য একটি নতুন সম্ভাবনা। বাংলাদেশে ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে অন্যসব দেশের মধ্য থেকে আজকে এই পোস্ট লেখার সময় পর্যন্ত ষষ্ট অবস্থানে দাঁড়িয়েছে। আউটসোর্সিং বাজারে বিভিন্ন নানা বৈচিত্রের কাজ রয়েছে। যে কোন ব্যক্তি তার দক্ষতা ব্যবহার করে নিজস্ব সময় এবং বাড়িতে বসে কাজ করে আয় করতে পারেন। এক্ষেত্রে সঠিক দিক নির্দেশনা একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য অপরিহার্য। আমাদের পরবর্তী লেখা গুলোতে আশা করছি একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা গুলো থাকবে।

আমরা এখন আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং বিষয় সম্পর্কে জানব।

খরচ কমানোর জন্য কোন একটি কাজ নিজে না করে অন্যকে দিয়ে করানোকে আউটসোর্সিং বলে। উন্নত দেশগুলো কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে। নির্দিষ্ট কোম্পানির চাকরি না করে বিভিন্ন কোম্পানির কাজ করা। ফ্রিল্যান্সিং এর সবচেয়ে বড় সুবিধা হলো এখানে নিজের পছন্দের কাজ করা যায়।

এখন আমরা দেখব ফ্রীল্যান্সিংয়ে সফল হতে গেলে কোন কোন যোগ্যতা গুলো থাকা খুব জরুরী।

কাজকে অনেক বেশি ভালবাসতে হবে এবং কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি করতে হবে। অস্ট্রেলিয়া কানাডার সঙ্গে কমিউনিকেশন দক্ষতা ফ্রিল্যান্সিং কাজের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। ইংলিশ এ যত বেশি দক্ষ হবেন তত বেশি সফলতা পাবেন। আর যে বিষয়ে কাজ করবেন সে বিষয়ে যত বেশি দক্ষ হবেন সফল হতে পারবেন ততবেশি। যেহেতু আমরা এই কাজগুলো ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহার করে করব তাই, ইন্টারনেটের উপর নিজেকে নিয়ন্ত্রণ করতে পারলে ফ্রিল্যান্সিং এ সফল হওয়া  সম্ভব হবে। সর্বোপরি ধৈর্যশক্তি এই সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এখন আমরা দেখব যে ফ্রিল্যান্সিং কাজ গুলো কোথায় পাওয়া যায় কিভাবে করা যায়।

আউটসোর্সিং কাজ গুলো যে সকল ওয়েবসাইটে পোস্ট করা হয়। সেই সাইট গুলোকে বলা হয় মার্কেটপ্লেস চলুন দেখে নেই বেশকিছু জনপ্রিয় মার্কেট প্লেসের নাম। যেমনঃ Fiverr, Upwork, 99designs, Freelancer এরকম অনেক মার্কেটপ্লেস রয়েছে। যেখানে আমরা আমাদের দক্ষতাকে কাজে লাগাতে পারি। একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে যদি দক্ষতা থাকে তবে মার্কেটপ্লেসগুলোতত খুব দ্রুত কাজ পাওয়া যায়। যাদের কমিউনিকেশন স্কিল এবং ইন্টারনেট ব্যবহারের মোটামুটি ভাল দক্ষতা রয়েছে তাদের জন্য ফ্রিল্যান্সিং এ অর্থ উপার্জন করা খুব একটা কঠিন ব্যাপার নয়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *